ইন্টারভিউ কথন || authlab


গত কয়েকদিন আগে authlab সফটওয়্যার ডেভেলপার পজিশনে মানুষ লাগবে মর্মে তাদের ওয়েবসাইটে একটা বিজ্ঞপ্তি দেয়। সিলেটে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে জব খোঁজা প্রার্থীদের অনেকের মতো আমারও পছন্দের একটা কোম্পানি authlab। বিশেষ কিছু কারণের মধ্যে উল্লেখযোগ্য হীরা ভাই, এবং জুয়েল ভাই। সে যাই হোক। আপাতত ওদিকে না যাই, অভিজ্ঞতা শেয়ার করি।

আমি নরমালি যেখানে সেখানে সিভি ড্রপ করি না, রিকোয়ারমেন্টস ভালোমতো দেখে-শুনে-বুঝে তারপরেই ড্রপ করি। হুদাই চেহারা দেখানোর জন্য যাওয়ার কোনো মানে হয় না। যারা ইন্টারভিউ নেয় তারাও বিরক্ত নিজেরও জুতার তলার ক্ষয়। অনেকে বলেন অভিজ্ঞতার জন্য যেতে, এখানে আমার ঘোর আপত্তি।

authlab এর রিকোয়ারমেন্টস ছিলো (VueJS/WordPress) সমস্যার শুরুটা এখানেই, আমি ‍দুইটার একটা ধরে সামনের দিকে এগিয়ে যাই। আর তারপরেই ছ্যাকাটা খেয়ে বসি। দেখলাম আমার সাথে অনেক কিছুই ম্যাচ করছে, এডভান্টেজ গুলোও আমার পক্ষে যাচ্ছে, সুতরাং এ্যাপ্লাই করাই যায়।
অ্যাপ্লাই করলাম। তারপরে ধরা খেলাম।

কেমন ছিলো ইন্টারভিউ:-
এক কথায় আমার লাইফের সেরা একটা ইন্টারভিউ ছিলো। এখানে ঠিকে থাকার সর্বোচ্চ সুযোগ ছিলো। রিকমেন্ডেশন এবং তাদের এক্সেপেক্টেশন সবই নিজের ফেভারে নেয়ার মতো ছিলো। বলা যায় অফুরন্ত একটা সুযোগ ছিলো। কিন্তু কাজে লাগেনি। আমি ওয়ার্ডপ্রেস ধরে বসে আছি, নতুবা এ ক’দিন ভালোমতো VueJS নিয়ে পড়ে থাকলে অবশ্যই কাজে লাগত।
প্রথমে তাদের Written Test ছিলো সেখানকার প্রশ্ন দেখে চৌক্ষে সরিষাফুল দেখতে শুরু করে দিলাম। যদি ভুলক্রমে একবার সরিষাফুলের পরিবর্তে গাঁদাফুল দেখতে পেতাম, তাহলে হয়তো কাজে লাগাতে পারতাম। :p
তাদের ভিতরকার মানুষগুলো অসাধারণ, এবং তারা যে সেরা এটার প্রমাণ দিতে তারা বিন্দুমাত্র কমতি রাখেননি। আমাদের বসিয়ে রেখে তারা নিখোঁজ হয়েও যাননি। শুধু আমাদেরই চাকরী দরকার এমনটা মনে হয়নি, তাদের ব্যবহারটা এমন ছিলো; মনে হয়েছে তাদের একজন মানুষ দরকার, আর তার জন্য যে আমরা গেছি সেজন্য তারা কৃতজ্ঞ।

আমাদের কাছে এসে বারবার জানতে চেয়েছেন আমাদের কোথাও কোনো সমস্যা হচ্ছে কি না, আমাদের প্রশ্ন বুঝতে সমস্যা হচ্ছে কি না। আরো সময় লাগবে কি না। সাথে খাবার-দাবার তো আছেই। মোট কথা তাদের দিক থেকে যেটা পেয়েছি সেটা এক্সপেক্টেশনের অনেক বেশীই ছিলো। মনেই হয়নি ইন্টারভিউ দিতে গেছি। মনে হইছিলো আড্ডা দিতে গেছি। আর তাদের ব্যবহার দেখে মনে হয়নি তারা খানিক আগে পরিচিত হয়েছেন। সিম্পলি বললে ফ্রেন্ডলি একটা এনভায়রনমেন্ট ছিলো।

সবশেষ করে এইবার ভাইভা’তে গেলাম, বরাবরের মতো সবকিছু গুলায়ে দিয়ে আসব- বিপত্তিটা বাঁধলো এখানে। তারা তাদের পক্ষ থেকে আমার নার্ভাস অবস্থাটা কাটানোর সর্বোচ্চ চেষ্টা করে গেলেন। বারবার সুযোগ দিলেন। ফ্রেন্ডলি একটা পরিবেশ তৈরি করতে তারা তাদের সর্বোচ্চটা দিয়ে গেলেন। আমি আমার দিক থেকে নিজের জড়তা কাটিয়ে উঠতে পারিনি তাই ওখানেও নিজের ফেভারে নিতে পারিনি কিছুই। তাছাড়া আগেই মনে মনে জানা হয়ে গেছে আমাকে দিয়ে তাদের কোনো কাজ হচ্ছে না, এটাও একটা কারণ হতে পারে ইজি না হতে পারার। যথেষ্ট সময় দিয়েছেন ইজি হওয়ার জন্য। আমি পারিনি।
সবশেষ করে- সুন্দর করে বুঝিয়ে দিলেন, ভুলগুলো ধরিয়ে দিলেন, একজন সিনিয়র হিসেবে জুনিয়রকে ছোট ভাইয়ের মতো সুন্দর কিছু সাজেশন দিলেন। তারপর সুন্দরমতো বিদায় করে দিলেন। authlab এর অফিস থেকে বের হওয়ার অনেক পরে আমি ফিল করছি যে আমি রিজেক্ট খেয়েছি। :p

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.